গোটা সমাজটাই পর্নোগ্রাফি তৈরি আর কনজিউম করার বাইরেও ভাবতে পারত সে সময়

  • Published by: Robbar Digital
  • Posted on: February 2, 2024 6:11 pm
  • Updated: February 2, 2024 6:11 pm
An article about Alokranjan Dasgupta on his death anniversary। Robbar

প্রথম সংস্করণই শেষ হয়নি, তবুও কীসের প্রত্যাশায় অলোকরঞ্জনের এই বিপুল সাহিত্যকর্ম?

সার্ত্র বলেছিলেন অলোকরঞ্জনকে– ‘কবিতায় অন্যভাবে কাজ করা যায়, কিন্তু গদ্য লিখতে গেলে সামাজিক দায়িত্ব নিতে হয়।’

জিৎ মুখোপাধ্যায়

Satyajit Ray's dialogue can break the barrier। Robbar

চলচ্চিত্রের পর্দায় মন ও দর্শন মিশে যায়

এক উচ্চমধ্যবিত্ত নারীর কামনার আর্তি নিয়ে দৃশ্যটি বাংলা ছবিতে ব্যতিক্রম হয়ে আছে।

চিন্ময় গুহ

khelaidoscope episode 26 by rajarshi gangopadhyay। Robbar

যে আক্ষেপ বয়ে বেড়ালেন বাংলা ক্রিকেটের ‘পরশুরাম’

শুনেছি, চুনী গোস্বামী একবার তাঁর পিছনে লাগতে গিয়ে বলেছিলেন, ‘শামু, তোর থেকে কালো বোধহয় কেউ হতে পারে না!’ মুচকি হেসে শ‌্যামসুন্দর নাকি উত্তর দিয়েছিলেন, ‘আমার মতো গোটা দিন ধরে ব‌্যাটিং কর। তুইও কালো হয়ে যাবি!’

রাজর্ষি গঙ্গোপাধ্যায়

30th episode of Mejobouthakrun by Ranjan Bandyopadhyay। Robbar

যতটা গড়িয়েছে রবির সঙ্গে কাদম্বরীর সম্পর্ক, তার কতটুকু জ্যোতিরিন্দ্র আন্দাজ করতে পারে?

তোমার মনে রাগ নেই? তোমার অপমানিত লাগছে না? জ্যোতিরিন্দ্রকে জিজ্ঞেস করে কাদম্বরী।

রঞ্জন বন্দ্যোপাধ্যায়

An article about Kabita Singha। Robbar

নারীর রূপকে কবিতা সিংহ নারীর মননশীল অস্তিত্বের শত্রু বলে মনে করতেন

একাকিত্ব ও অন্ধকার– এই দুই প্রিয় ছিল কবিতা সিংহের। যে চেতনাদীপ্ত, বোধদীপ্ত অনুভূতির তিনি অধিকারিণী ছিলেন, তা শুধু একাকিত্বকেই বরণ করে নেয়। তাঁর সমস্ত কবিতার ভেতরে ভেতরে বয়ে যাচ্ছে সচেতন নারীর একাকিত্ব।

ভাস্বতী রায়চৌধুরী

2nd episode of natua by debshankar haldar। Robbar

অন্যের চোখে দেখে নিজেকে রাঙিয়ে তোলা– এটাই তো পটুয়ার কাজ, তাকে নাটুয়াও বলা যেতে পারে

অভিনয়ে কোনও মায়ার বন্দোবস্ত নেই। যা অন্য শিল্পমাধ্যমে থাকে।

দেবশঙ্কর হালদার