জ্ঞানদার হাত ধরে জ্যোতিরিন্দ্র প্রবেশ করে পাহাড়-শীর্ষের শান্তিধামে, সঙ্গে ‘মধ‌্যবর্তিনী’ কাদম্বরী

  • Published by: Robbar Digital
  • Posted on: March 31, 2024 6:43 pm
  • Updated: March 31, 2024 6:43 pm
The destruction of coexistence। Robbar

পলাশ গাছ ছায়া দিত কালো সিংহকে, তবু তারা শত্রু হয়ে গেল

সৌহার্দ্যপূর্ণ সহাবস্থানের মাঝে সামান্য মতান্তর কী করতে পারে!

দেবাঞ্জন সেনগুপ্ত

An article about use of book-covers by Satyajit Ray in his movies

‘নায়ক’ সিনেমায় সত্যজিতের বইয়ের ব্যবহার

এই সিদ্ধান্তের নেপথ্যে কোথাও কাজ করছিল 'পথ' শব্দটা। বিভূতিভূষণেরপথের পাঁচালী  উপন্যাস ছিল জীবনের কঠিন লড়াইয়ের মধ্যেও হরিহরের স্বপ্ন দেখা, স্বপ্ন বাঁচিয়ে রাখার গল্প। নায়ক-এ অরিন্দম তার জীবনের যে গল্প অদিতিকে বলতে বলতে যাবে, তা-ও তো জীবনের সঙ্গে যুঝতে যুঝতে আর এক স্বপ্ন দেখার গল্প, যেন বা আর এক পথের পাঁচালীই। 

আশিস পাঠক

Book review of Sriniketan। Robbar

শ্রীনিকেতনের সহজ পাঠ

ছোট্ট বইয়ের সংক্ষিপ্ত যাত্রা দ্রুত ফুরোয়, কিন্তু সেই সময়ের গন্ধ ঘিরেই থাকে পাঠককে।

রণিতা চট্টোপাধ্যায়

A tribute to poet Birendra Chattopadhyay on his birthday। Robbar

নতুন মহাপৃথিবীর নতুন কবিতা

ময়দানের রেসের মাঠে ঘোড়া দৌড়েও বাজি ধরেছিলেন কবি বীরেন্দ্র চট্টোপাধ্যায়। পেরিয়ে গেল কবির জন্মদিন। লিখছেন সুনন্দন রায়চৌধুরী  

সুনন্দন রায় চৌধুরী

kolikatha-episode-33-by-kaustubh-mani-sengupta। Robbar

কলকাতার মাঠ যেভাবে দর্শক চেনায়

রাজনীতির ক্ষেত্রে যেমন ছিল ‘বন্দেমাতরম’ তেমনি খেলার ক্ষেত্রে ‘মোহনবাগান’। অচিন্ত্যকুমার সেনগুপ্ত একথা লিখেছিলেন ‘কল্লোল যুগ’-এ।

কৌস্তুভ মণি সেনগুপ্ত

an article about keya chakraborty by turna das। Robbar

অন্বেষণে কেয়া চক্রবর্তী: ব্যক্তিগত নাকি রাজনৈতিক?

কেয়া প্যাশনেট ছিলেন। একরোখা। জেদি। থিয়েটার করতে করতে চাকরি করাটা তাঁর দ্বিচারিতা মনে হয়েছিল।

তূর্ণা দাশ