পুরো উপমহাদেশই আমাদের ঘর, বলেছিলেন গুলজার

  • Published by: Robbar Digital
  • Posted on: February 19, 2024 7:54 pm
  • Updated: February 19, 2024 9:13 pm
an article about calender on kitchen history and tradions। Robbar

ভারতের খাদ্য সংস্কৃতির বৈচিত্র যা রোজ মনে করাবে

মিতালি বিশ্বাস, আবির নিয়োগী এবং সাগরিকা দত্তের যৌথ উদ্যোগে তৈরি এই ক্যালেন্ডার নিশ্চিত ভাবনার খোরাক দেবে। এই ক্যালেন্ডারের ছবি যাঁরা একেছেন, তাঁদের অবদানও অনস্বীকার্য। জিৎ নট্ট, সিদ্ধেশ গৌতম, শিবাঙ্গী সিং এবং অন্যান্যদের সহায়তায় এই ক্যালেন্ডার হয়ে উঠেছে একটি অবশ্য সংগ্রহণযোগ্য বস্তু।

সুমন সেনগুপ্ত

in school time love was a major thing during durga-pujo। Robbar

শাহরুখকে অমান্য করার সাধ্য আমার নেই

আবির লাগানোর অপেক্ষা এখনও আছে, শুধু অন্য কারও জন্য। লিখছেন সোহিনী সরকার

সোহিনী সরকার

mess-boy-mess-balak-episode-3-by-saroj-darbar। Robbar

মেস আসলে জীবনের ক্রিকেট-সংস্করণ

মেসে সিনিয়র থাকলে, কাজখানা অনায়াসে জুনিয়রের ঘাড়ে চাপিয়ে দেওয়া যায়। ব্যাপারটা কর্তৃত্ববাদী এ নিয়ে সন্দেহ নেই। কী আর করা যাবে, গণতন্ত্রের ভিতরই তো রাজতন্ত্র ট্রোসান হর্স!

সরোজ দরবার

An article about old single-screen movie theatres of Kolkata and recent multiplex culture by Sekh Abbasuddin

সিঙ্গল স্ক্রিন সিনেমা হলের সংস্কৃতি মাল্টিপ্লেক্স বহন করেনি

বর্তমানে ভারতের অধিকাংশ সিঙ্গল স্ক্রিন হল বন্ধ হয়ে গিয়েছে, নয়তো অস্তিত্ব সংকটে। সাধারণ জনগণের জন্য তৈরি হয়েছিল এই হলগুলো, বর্তমানে তাদের জায়গা দখল করে নিয়েছে উচ্চমূল্যের মাল্টিপ্লেক্স সংস্কৃতি। একে তো টিকিটের উচ্চ দাম, তার ওপর পপকর্ন-জলের বিল, আর অতিরিক্ত যাতায়াত খরচ– সব মিলিয়ে চলচ্চিত্র দেখা যেন এখন অভিজাত শ্রেণির বিনোদনে রূপান্তরিত।

সেখ আব্বাসউদ্দিন

An Article about Purnendu pattreas' film Chhera Tamsuk by Punyabarata Pattrea। Robbar

পঞ্চাশ পার, তবুও তমসুক ছিন্ন

পূর্ণেন্দু পত্রী রেফার করছেন পূর্ণেন্দু পত্রীকেই! কী হয়েছিল পূর্ণেন্দু পত্রীর পরিচালিত ‘ছেঁড়া তমসুক’ সিনেমায়?

পুণ্যব্রত পত্রী

Anger of a kashmiri woman by Arshie Qureshi। Robbar

কাশ্মীরি মেয়েদের নানা উপায়ে নিছক বস্তুসর্বস্ব করে তোলা হচ্ছে, এটা ভেবে রাগ হয়

প্রশ্নের উত্তর দেওয়ার আগেই শুরু হয় রাগ হওয়া। এসব ধারণার শিকড় কোথায়?

আরশি কুরেশি