অ্যাংরি ইয়ংম্যান থেকে বিলেতফেরত মাচো নায়ক, বদলাচ্ছিল নব্বইয়ের হিরোরা

  • Published by: Robbar Digital
  • Posted on: October 18, 2024 6:52 pm
  • Updated: December 7, 2024 4:11 pm
a memoir about kolkata trams by jayanta sengupta। Robbar

ট্রামে হারানো ছাতা, ট্রামই ফিরিয়ে দিয়েছিল

ট্রাম চলে যাবে, কিন্তু তার আবছায়া অবয়বের অভ্যন্তরে ঘাপটি মেরে থেকে যাবে আমাদের দৈনন্দিন সংগ্রামের ইতিহাস, আর প্রেমের ইতিহাসও, আমাদের ক্লিন্নতার ইতিহাস, আবার আমাদের আশার ইতিহাসও।

জয়ন্ত সেনগুপ্ত

an article about spanish actress marisa paredes। Robbar

সাত আটের দশকে আবিশ্বের হিরো ওয়ারশিপ সিনেমার বিপরীতে দাঁড়িয়েছিলেন মারিসা পারাদেস

মারিসা পারাদেসের মৃত্যু স্প্যানিশ সিনেমাতে আজ ‘অপূরণীয় ক্ষতি’ বলা যায় কি না, তা নিয়ে মতভেদ থাকতে পারে, কিন্তু এ-নিয়ে কোনও সন্দেহ নেই, তিনি যে-ধারা তৈরি করে গেছেন, তা যেন নারীবাদের একেকটি বিশিষ্ট পাঠ।

ভাস্কর মজুমদার

an exclusive interview of chandan sen by udayan ghosh choudhury। Robbar

সুনীল গঙ্গোপাধ্যায়কে বলেছিলাম, আপনারা আন্ডারওয়ার্ল্ডের মানুষ চেনেনই না

উৎপলদার যখন ডায়ালিসিস চলত, তখন ওই প্রচণ্ড যন্ত্রণার মধ্যে উনি কানে হেডফোন লাগিয়ে বাখ শুনতেন।

উদয়ন ঘোষচৌধুরি

Chobithakur episode 25 by Sushobhan Adhikary। Robbar

রবীন্দ্রনাথের আঁকা ছবি সংরক্ষণ করা সহজ নয়

শিল্পীচিত্তের তাড়না মাঝে মাঝে এত জোরালো হয়ে উঠেছে যে, রং শুকোনোর তর সইতে পারতেন না। দ্রুত শুকোনোর জন্যে রঙের মধ্যে স্পিরিট ঢেলে দিতেন। ভারনিশ মাখিয়ে দিতেন। উপকরণের এমন বিচিত্র যোগসাজশে ছবির কাগজ দুর্বল এবং ক্ষতিগ্রস্ত হয়েছে।

সুশোভন অধিকারী

An article about quietism। Robbar

ঘরকে বাহির আর বাহিরকে ঘর করতে পারলেই সে প্রকৃত বৈরাগী

বৈরাগ্যর চকমকি পাথরে মাঝে মাঝেই রোদ পড়ে ঝকমক করে বারান্দার পোষা টবগাছে। পাথর কোথা থেকে এল, কোন পথ থেকে, নদীর পার থেকে, খুঁজতে শুরু করলেই ঘরোয়ার বৈরাগ্যের শুরু।   

সৌগত রায়বর্মণ

An article about Pulinbihari Sen। Robbar

রবীন্দ্রনাথের বাংলা প্রকাশনার স্বপ্নকে যথার্থ শিল্পরূপ দিয়েছিলেন পুলিনবিহারী  

শতবর্ষ আগে প্রতিষ্ঠিত হয়েছিল বিশ্বভারতী গ্রন্থালয়। লিখছেন রামকুমার মুখোপাধ্যায়।

রামকুমার মুখোপাধ্যায়