যে অপরাধবোধ লেখার টেবিলে টেনে এনেছিল শক্তি চট্টোপাধ্যায়কে

  • Published by: Robbar Digital
  • Posted on: November 24, 2024 6:46 pm
  • Updated: November 24, 2024 6:47 pm
20th-episode-of-trinayan-o-trinayan-by-sanatan-dinda। Robbar

আমার দুর্গার মধ্যে এ বছর বিষণ্ণতার সুর থাকবে

যাঁরা সচেতন মানুষ, যাঁরা প্রতিবাদ করছেন, তাঁদের দৈনন্দিন যাপনে একটা দ্বিধাবোধ হয়তো তৈরি হয়েছে। আনন্দ করায়, আড্ডা দেওয়ায়, রোজের আরাম-বিলাসে।

সনাতন দিন্দা

An article about Army personnel joins Indian politics by amitava Chatterjee। Robbar

ক্রমশ ‘রঙিন’ হচ্ছে ভারতীয় সেনা, উদ্বেগ কিন্তু থাকছেই

ভারতীয় সেনাকে ভোট-রাজনীতির ময়দানে টেনে আনার চেষ্টা বিপজ্জনক হতে পারে।

অমিতাভ চট্টোপাধ্যায়

Chobithakur-episode-28-by-sushobhan-adhikary। Robbar

রবীন্দ্রনাথের আঁকা প্রথম প্রচ্ছদ

‘মহুয়া’র প্রচ্ছদের নেপথ্যে নন্দলালের আঁকা সহজ পাঠের ছবি রবীন্দ্রনাথকে নিশ্চয়ই প্রাণিত করেছিল। সহজ পাঠের আগে আমরা দেখেছি, ১৯২২ সালের শেষে আন্দ্রে কারপেলেস প্যারিস থেকে  এনেছিলেন একগুচ্ছ কাঠখোদাই। এমনকী, বিশের দশকে রবীন্দ্রনাথ যে কয়েকবার বিদেশ সফরে গিয়েছেন, সেখানে জার্মানিতে ও ফ্রান্সে তাঁর রীতিমত চেনাজানা ঘটেছিল কাঠখোদাই মাধ্যমটির সঙ্গে।

সুশোভন অধিকারী

episode 5 of barbela by Rajarshi Gangopadhayay। Robbar

যে পানশালার প্যাঁচালো সিঁড়ি, খোলা‌ জানালা, লাল মেঝে-খসা পলেস্তারায় পুরনো প্রেমিকার মায়া

পুরনো টলিপাড়ার অভিনেতাগণ দলে-দলে আসতেন এক কালে। নৃপতি চট্টোপাধ্যায়। বসন্ত চৌধুরী। অনিল চট্টোপাধ্যায়। ছবি বিশ্বাসকেও নাকি দেখা যেত মাঝে-সাঝে। আর আসতেন ঋত্বিক ঘটক। কলকাতায় থাকলে, প্রায়ই।

রাজর্ষি গঙ্গোপাধ্যায়

bengalis love and admiration for chocolate। Robbar

বাঙালির চকলেট নিয়ে এত আদিখ্যেতা কীসের!

যেখানে আমাদের স্টকে এত ভালো ভালো মিষ্টি আছে, সঙ্গে হিস্ট্রি আছে– সেখানে চকলেট নিয়ে লাফালাফি মেনে নেওয়া যায় না। আচ্ছা ভেবে দেখুন তো, ফরাসি বা জাপানিদের যদি এত মিষ্টির সম্ভার থাকত, তাঁরা কি সেসব ছেড়ে চকলেট চকলেট করে লাফাত, মিষ্টিতে চকলেট গুঁজে সেটাকে প্রোমোট করত?

সুমন সরকার

upasonagriho episode 12 by avik ghosh। Robbar

বিশ্বপ্রকৃতির কাছে সামঞ্জস্যের সৌন্দর্য শিখেছিলেন রবীন্দ্রনাথ

রবীন্দ্রনাথ অনুভব করেছেন, পরিপূর্ণতা আমাদের ছোট ছোট সংকীর্ণ চেষ্টার ওপর নির্ভর করে না।

অভীক ঘোষ