অসতর্ক কোনও ছত্রে ধ্বনিবে না ক্রন্দন আমার/২

  • Published by: Robbar Digital
  • Posted on: August 3, 2024 6:40 pm
  • Updated: August 3, 2024 9:36 pm
an article on defects in indian railway services। Robbar

‘পথভোলা’ ট্রেনে নস্ট্যালজিয়া নেই, নরকযন্ত্রণা আছে

বিলাসবহুল, তীব্র গতির ট্রেন চালানোর চেষ্টা হচ্ছে শতাব্দী প্রাচীন রেললাইনে! সোজা কথায় ভারতীয় রেলে এখন ‘গরিব হটাও’ প্রকল্প চলছে।

অমিতাভ চট্টোপাধ্যায়

21th-episode-of-janata-cinema-hall-by-priyak-mitra। Robbar

বন্দুকধারী জিনাতকে ছাপিয়ে প্রতিরোধের মুখ হয়ে উঠলেন স্মিতা পাতিল

বাংলা ভাষা সেই পাঁচের দশকে যদি বারীন ঘোষের ‘ছিন্নমূল’, সত‍্যজিৎ রায়ের ‘পথের পাঁচালী’, ঋত্বিক ঘটকের ‘অযান্ত্রিক’-এর (যেহেতু ‘নাগরিক’-এর মুক্তি পরে) জন্ম দিয়ে থাকে, তাহলে ১৯৬৯ সালে মৃণাল সেনের ‘ভুবন সোম’ ভারতীয় নববসন্তের অস্তিত্ব জানান দিল।

প্রিয়ক মিত্র

An exclusive interview of parvathy thiruvothu। Robbar

মেয়েদের রাগ দেখা হয়েছে ভুলভাবে, আর ছেলেদের রাগ সেলিব্রেট করা হয়েছে

অ্যাংরি ইয়াং উওম্যান কি ইন্ডাস্ট্রিতে নেই?

বিদিশা চট্টোপাধ্যায়

an exclusive interview of monalisa maity by ranita Chattopadhyay। Robbar

মতামত দেওয়ার বয়স হয়নি, একথা বলে স্কুলপড়ুয়াদের সরিয়ে রাখা যায় না

করোনা আমাদের নতুন করে বুঝিয়ে দিয়েছিল, স্কুল কতখানি গুরুত্বপূর্ণ। স্কুল মানে তো শুধু দেওয়াল, শুধু চক, ব্ল্যাকবোর্ড নয়। সেখানে একটা জীবন্ত আদানপ্রদান ঘটছে।

রণিতা চট্টোপাধ্যায়

Chobithakur-episode-21-by-sushobhan-adhikary। Robbar

কলাভবনে নন্দলালের শিল্পচিন্তার প্রতি কি সম্পূর্ণ আস্থা রাখতে পারছিলেন না রবীন্দ্রনাথ?

রবীন্দ্রনাথ চিঠিতে নন্দলালকে লিখেছেন, ‘আমার ছবিগুলি শান্তিনিকেতন চিত্রকলার আদর্শকে বিশ্বের কাছে প্রতিষ্ঠিত করতে পেরেচে’। এ কি ভারি আশ্চর্যের কথা নয়? এখানে ‘শান্তিনিকেতন চিত্রকলার আদর্শ’ বলতে তিনি কি বোঝাতে চেয়েছেন?

সুশোভন অধিকারী

Firearms and a tea stall of north kolkata। Robbar

গুলি থেকে বাঁচিয়েছিল উত্তরের গলি, আমি ছিলাম সাক্ষী

বারান্দায় দাঁড়িয়ে উত্তর কলকাতা, সিনেমা দেখার মতোই। লিখছেন শিলাজিৎ

শিলাজিৎ