বাঙালি নয়, আন্তর্জাতিক বাঙালির সংজ্ঞায় স্পিভাক এসে পড়বেনই

  • Published by: Robbar Digital
  • Posted on: March 24, 2025 7:41 pm
  • Updated: March 25, 2025 4:37 pm
12th episode of column on genre by Anindya Sengupta। Robbar

ফাম ফাতাল নারীর আর্কেটাইপের কি কোনও ঐতিহাসিক ভিত্তি আছে, না সে কেবলই একটি ‘টাইপ’?

সেই সময়ের ফেমিনিস্ট ফিল্ম ক্রিটিকদের দেখার চোখ ছিল আরও ক্ষুরধার। এইরকম সমালোচকদের অত্যন্ত প্রিয় জঁর ছিল ফিল্ম নোয়া, এবং প্রিয় চরিত্র ছিল এই ‘ফাম ফাতাল’। কারণ এই চরিত্রের পিছনে তাঁরা দেখতে পেতেন সমকালীন পুরুষদের অ্যাংজাইটি এবং সমকালীন নারীদের স্বাধীনতার ডিজায়ার।

অনিন্দ্য সেনগুপ্ত

Satyajit Roy's depiction was different from my imagination। Robbar

এ গল্প শুধু আমার আর বিভূতিভূষণের

অপু কিংবা লতা আমার অভিনয় করার ইচ্ছেকে প্রথম উসকেছিল। লিখছেন সোহিনী সরকার

সোহিনী সরকার

Raghurajpur The Heritage Crafts Village Of Odisha। Robbar

আধ্যাত্মিক মূল্যকে পাত্তা না দিয়ে জায়গাটা হয়ে উঠেছে পিকনিক স্পট!

শিল্পীর চোখে শিল্পের গ্রাম। পাঠক, ছবি ও লেখার এই দুনিয়ায় ঘুরে আসুন।

দেবাশীষ দেব

an article on exit poll by sambit basu। Robbar

জীবনেই সবেতেই আছে এগজিট পোল

দেখবেন, এই ভোটের বাজারে, বাম হাতের নখ চিবোতে চিবোতে নীল কালিটাই না সাঁটিয়ে ফেলেন!

সম্বিত বসু

Rajasthan school refuses to allow a girl to appear for board exams। Robbar

গণধর্ষিতাকে নষ্ট ভাবে যে বিদ্যালয়, সে প্রতিষ্ঠানে শিক্ষা মূল্যহীন

দূষণ ছড়ায় শব্দ বেয়ে– ‘নষ্ট মেয়ে’।

প্রহেলী ধর চৌধুরী

22nd episode of Janata Cinema Hall by priyak mitra। Robbar

ক‍্যাবলা অমল পালেকরের চোস্ত প্রেমিক হয়ে ওঠাও দর্শকেরই জয়

কলকাতার বিদগ্ধজনরাও তাই গম্ভীর ছবির চর্চার সঙ্গে সঙ্গেই সেইসব জনতার সিনেমাহলে ঢুঁ মারতে দ্বিধা করেননি।

প্রিয়ক মিত্র