শৌর্যের, বীররসের, রাজকীয় মহিমার প্রতীক

  • Published by: Robbar Digital
  • Posted on: July 9, 2025 4:35 pm
  • Updated: July 9, 2025 4:36 pm
An article about Madhusudan Dutta। Robbar

ভারতীয় কাব্যপতাকায় লেখা থাক: শ্রীমধুসূদন

কিন্তু তাঁর সৃষ্টি? অমরত্বের রাজসিংহাসনে চিরস্থায়ীভাবে তা বিরাজমান।

অরিঞ্জয় বোস

41 episode of Rushkotha by arun som। Robbar

কল্পনা যোশীর তুলনায় ইলা মিত্রকে অনেক বেশি মাটির কাছাকাছি বলে মনে হয়েছে

আমি যখন মস্কোয় ছিলাম, সেই সময় ইলাদি মস্কোয় এসেছিলেন, কিন্তু তখন তাঁর সঙ্গে আমার দেখা হয়নি, উনি এসেছিলেন আরও কয়েকজন কমরেডের সঙ্গে মস্কোর পার্টি-স্কুলে মাস ছয়েকের জন্য মার্কসবাদ-লেলিনবাদের একটি শিক্ষাশিবিরে যোগ দিতে। উনি যে এখানে এসেছেন, তা দেশেও অনেকেই জানে না। সংবাদটা গোপনীয়।

অরুণ সোম

a book review of tobuo bhabnabilas written by sujit halder। Robbar

আমরা এমনি এসে ভেসে যাই

নীরব এবং গানবাবু– জীবনযুদ্ধে নানা ঝড়-ঝাপটা সামলে মানুষের বেঁচে থাকার অর্থকে তলিয়ে দেখতে চেয়েছে, নির্মোহ দৃষ্টিতে। আর সেই উপলব্ধির কেন্দ্রে বিরাজ করে শহর কলকাতা, তার সর্বগ্রাসী সত্তায়।

সুমন্ত চট্টোপাধ্যায়

an article on the importance of women in bengali comics। Robbar

বাংলায় কমিকসের ব্যাকরণ যাঁর হাতে ঠিকঠাক রূপ পেয়েছিল সেই সুখলতা রাও-এর কথা বিশেষ আলোচিত হয় না

সামগ্রিকভাবে আন্তর্জাতিক কমিকসের প্রেক্ষিতে খুঁজলে বাংলা কমিকসে মেয়েদের উপস্থিতি নগণ্য, উপস্থাপন ততোধিক একমাত্রিক।

শ্রুতি গোস্বামী

28th episode of chatimtala by biswajit roy। Robbar

মনের ভাঙাগড়া আর ফিরে-চাওয়া নিয়েই মধুসূদনের ভাষা-জগৎ– রবীন্দ্রনাথের‌ও

রবীন্দ্রনাথ বঙ্কিমচন্দ্র ও বিবেকানন্দের মতো মধুসূদন মুগ্ধ ছিলেন না।

বিশ্বজিৎ রায়

22th-episode-of-mukh-o-mandol-by-samir-mandol। Robbar

মধ্যবিত্ত সমাজে ঈশ্বরকে মানুষ রূপে দেখেছেন রামানন্দ বন্দ্যোপাধ্যায়

রামানন্দ বন্দোপাধ্যায় শিল্পী যতটা, তার চেয়ে কর্মী বেশি, সেটা ওঁর  নিজের কথা। কর্ম করতেই আনন্দ। উনি গৃহী-সন্ন্যাসী। রামানন্দ বন্দ্যোপাধ্যায় আমার ছবি আঁকার গুরু নন, উনি আমার জীবন যাপনের পথপ্রদর্শক।

সমীর মণ্ডল