সঙের গানে শতবর্ষের পুরনো কলকাতা

  • Published by: Robbar Digital
  • Posted on: June 28, 2024 4:45 pm
  • Updated: June 29, 2024 4:18 pm
niranna-episode-4-about-starvation-by-amitabh-malakar। Robbar

নিরন্নরা সর্বত্র হানা দিচ্ছে, দখল করছে এলাকা

যদ্দিন না সমস্ত শিশুকে খাদ্যসুরক্ষার আওতায় আনা যাচ্ছে, তদ্দিন মধ্যবিত্তের আদরের দুলালরাও যে নিরাপদ নয়, তা মেনে নিতে হবে।

অমিতাভ মালাকার

4th episode of Blotting paper by swapnamoy chakraborty। Robbar

রাধার কাছে যেতে যে শরম লাগে কৃষ্ণের, তা তো রঙেরই জন্য

রঙের যে রাজনীতি হয় ছোটবেলায় বুঝতাম না। মাঝবয়সে এসে বুঝলাম কিছুটা। নির্বাচনের ফলাফল বের হলে যদি গাড়ি নিয়ে ঘোরেন, মানুষের মুখমণ্ডলে মাখানো বিজয়ধূলি, মানে আবিরের রং দেখেই বুঝে যাবেন কোন পার্টি জিতল।

স্বপ্নময় চক্রবর্তী

An article about kiss in hindi films। Robbar

চুম্বন দৃশ্যের জন্যেই যেন ঘটে যায় হিন্দি সিনেমার প্রথম অনার কিলিং

এখন ওটিটি-তে যতই ‘চুমাচাটি’ দেখানো হোক না কেন, তা সেই সাধের ইমেজকে ধরতে পারবে না, কারণ এখন ইমেজগুলো বড় ফাঁকা। হয়তো আমি বাতিল মানুষ বলেই যখন সন্ধে আসছে বিশ্ববিদ্যালয় থেকে বেরই, আশ্বস্ত হই যে, ক্যাম্পাসে কোথাও না কোথাও চুমুর ফুল ফুটছে।

অনিন্দ্য সেনগুপ্ত

Subhamoy Mitra writes an article on Sebastião Salgado। Robbar

রূঢ় সত্য যদি অপ্রিয়ই হয় তাহলে এত শিল্পসুষমামণ্ডিত চেহারায় দেখানোর কী দরকার ছিল সালগাদোর?

তৃতীয় বিশ্বের কোনও এক পূর্ণিমায় যদি এক ঝলসানো রুটির ইমেজারি আমাদের মনের মধ্যে ভেসে ওঠে, তাহলে চতুর্থ, পঞ্চম বিশ্বের মানুষের কাছে ওই চন্দ্রিল অভিজ্ঞতা ঠিক কেমন ছিল?

শুভময় মিত্র

New age of cruelty: Recording video of accidents। Robbar

যে যন্ত্রে তড়িঘড়ি ডাকা হত অ্যাম্বুলেন্স, সেই যন্ত্রেই ধরে রাখা হচ্ছে দুর্ঘটনায় আহত মানুষের যন্ত্রণা

মোবাইল ফোনের অন্যতম কাজ হয়ে দাঁড়িয়েছে দুর্ঘটনার ডকুমেন্টেশন।

রণদীপ নস্কর

Anurag Kashyap on Ratan Thiyam

রতন থিয়াম থিয়েটারের আকিরা কুরোসাওয়া

রতন থিয়াম খুবই ভদ্রলোক এবং নাটকের খুঁটিনাটি ব্যাপারে ভয়ানক খুঁতখুঁতে। অভিনেতা কিংবা অভিনেতা নয়– এমন লোকজন দিয়েও তিনি করিয়ে নিতে পারতেন থিয়েটারের আশ্চর্য সব কাণ্ডকারখানা– নাচ, অভিনয়– এবং গোটা থিয়েটারটাকেই খুব জ্যান্ত বলে মনে হত। মনে হত, ‘লার্জার দ্যান লাইফ’।  

অনুরাগ কাশ্যপ