কোনটা কলকাতা, কোনটা নয়!

  • Published by: Robbar Digital
  • Posted on: August 23, 2024 8:01 pm
  • Updated: August 24, 2024 7:05 pm

মনের ভ্রমে মাটি দিয়ে মায়ের মূর্তি গড়তে গিয়েছিলেন কবি রামপ্রসাদ সেন

এবারের দুর্গোৎসবে অশ্রুময়ী মা আসছেন। কত মানুষের কাজ নেই, ভাত নেই। মা রাধারানি দেখেছিলেন তেতাল্লিশের মন্বন্তর। সেও মহামারী। সেইকথাও শুনেছি আমি মায়েরই মুখে। এখন আরেক মা দেখছেন আরেক মহামারী।

অমর মিত্র

An article about Rabanchaya। Robbar

রামায়ণের আঁচলে আলোর সঙ্গে চলে অন্ধকারের নিরন্তর সংলাপ

পর্দায় যেখানে আলোর জীবনে হাজার চরিত্রের ভিড়, সেখানে অন্ধকারকে একটা ছায়াও সঙ্গ দেয় না। সেজন্যেই বোধহয় রামায়ণে রাবণছায়া বেশি মরমী।

পৃথু হালদার

Reprint of Amal Chakraborty's own writing। Robbar

কার্টুনিস্টদের সঙ্গে দূতের মতো ব্যবহার করা উচিত

আপনি যে কার্টুনই আঁকুন, সেটা পলিটিক্যাল হোক বা সোশ্যাল, আপনাকে শেষ পর্যন্ত নির্মল হাস্যরসের দিকে কার্টুনটাকে নিয়ে যেতেই হবে। খুব তেতো মন নিয়ে কাজ করলে, ছবিতে তার প্রভাব পড়তে বাধ্য।

an obituary of golam murshid। Robbar

সন-তারিখ নয়, মননশীলতার ইতিহাস লিখেছেন গোলাম মুরশিদ

তাঁর লেখা ইতিহাসের ধারায় নতুন ইতিহাস তৈরি না করে প্রচল ধারা ভেঙে চলে গিয়েছে স্বকীয়তা নিয়ে নিজস্ব ধারায়।

দীপংকর গৌতম

Marital rape in Tagores' novel। Robbar

যে রবীন্দ্র-উপন্যাস ম্যারিটাল রেপের ইঙ্গিতবাহী 

রবীন্দ্রনাথ ধর্ষণকে নিতান্ত যৌনক্রিয়া হিসেবে দেখছেন না, দেখছেন ক্ষমতা সম্পাদন ক্রিয়া হিসেবে। লিখছেন বিশ্বজিৎ রায়।

বিশ্বজিৎ রায়

An article on the occasion of day of the imprisoned writer। Robbar

জেলখানায় লেখা এক চলমান রচনা

আজ, ১৫ নভেম্বর, আন্তর্জাতিক কারারুদ্ধ লেখক দিবস।

শুভেন্দু দাশগুপ্ত