কলাভবনে নন্দলালের শিল্পচিন্তার প্রতি কি সম্পূর্ণ আস্থা রাখতে পারছিলেন না রবীন্দ্রনাথ?

  • Published by: Robbar Digital
  • Posted on: August 22, 2024 4:41 pm
  • Updated: August 22, 2024 6:18 pm
kolikatha-episode-23-by-kaustubh-mani-sengupta। Robbar

গোলদীঘি গণ আন্দোলনের কেন্দ্রস্থল হিসেবে জেগে উঠেছিল স্বদেশি সময়ে

শহর থেকে দেশের কল্পনায় যাত্রা শুরুর প্রথম ধাপ যেন হয়ে উঠেছিল গোলদীঘি আর টাউন হল। একই সঙ্গে তৈরি হচ্ছিল ব্যক্তি আর সমষ্টির নতুন সমীকরণ, নতুন আঙ্গিক নিচ্ছিল ঘর আর বাইরের সম্পর্ক।

কৌস্তুভ মণি সেনগুপ্ত

12th-episode-of-messbalok-by-saroj-darbar। Robbar

মেসবাসীর হিসাবশাস্ত্র এমন কুটিল যে স্বয়ং কৌটিল্যও তল পান না

মাঝেমধ্যে নিজেরা খাতা খুলে চমকেও উঠতাম। জমার যা বহর তাতে কপালে খাবার না জোটারই কথা। মেসে তবু উপোসের রীতি নেই। কেউ-না-কেউ খাইখরচ দিয়েই দেয়।

সরোজ দরবার

trinayan o trinayan episode 13 by sanatan dinda। Robbar

তৃতীয় নয়নকে গুরুত্ব দিই, তৃতীয় লিঙ্গকেও

আমি যে দুর্গা বানাই, লক্ষ করবেন সেই দুর্গার মুখ মোটেই ‘মেয়েলি’ নয়।

সনাতন দিন্দা

An article about Pritish Nandy by Sudhir Mishra। Robbar

‘হাজারো খোয়াইশে অ্যায়সি’-র গল্পটা অল্প শুনেই বলেছিলেন, কাল অফিসে এসে টাকা নিয়ে যেও

আসলে প্রীতীশদা নিজে ‘হাজারো খোয়াইশে অ্যায়সি’-র সময়ের মানুষ। সেই সময়টাকে তিনি বয়ে বেরিয়েছেন আজীবন।

সুধীর মিশ্র

autoboigraphy slogans in autorickshaw episode 4 by goutamkumar dey। Robbar

অটোপৃষ্ঠে স্ত্রী যখন ‘ইস্তিরি’ তখন তা মনে করিয়ে দেয় শিবরামকে

সংখ্যাতত্ত্বের বিচারে স্ত্রীকে নিয়ে রচিত নিখাদ সম্মান-স্বীকৃতিবাচক অটোলিপিরা সংখ্যালঘু, সব মিলিয়ে বিবাহিত নারী সম্পর্কে সংশ্লিষ্ট সমাজের একটা বিশেষ পেশায় নিযুক্ত মানুষজনের ধারণা দিতে সক্ষম অটোলিপি।

গৌতমকুমার দে

an article on mob lynching is a reflection of social decay। Robbar

অন্ধ যে গণ মারে আর শুধু মরে

সমষ্টির সদর্থক ভূমিকা উদযাপনের কালে যেন আমরা সমষ্টির এই কদর্য মুখও না ভুলি।

শতাব্দী দাশ