আত্মার স্বরূপ শূন্যতা নয়, নিখিলের প্রতি প্রেম

  • Published by: Robbar Digital
  • Posted on: July 2, 2024 8:24 pm
  • Updated: July 3, 2024 6:40 pm
Adhaar card and biometrics dynamics। Robbar

লক্ষ্মী বড় চঞ্চলা, আধারের তথ্য ফাঁস হলে আরও

বায়োমেট্রিক্স না হয় অফ করলাম। কিন্তু যেখানে যেখানে আধার কার্ডের বায়োমেট্রিক্স লাগে, তার কী হবে?

মলয় কুণ্ডু

An article about Kanika Bandyopadhyay on her birth centenary। Robbar

রবীন্দ্রনাথের জগৎ কণিকা বন্দ্যোপাধ্যায়ের গানে চিরজাগ্রত

‘আমি যখন রবীন্দ্রনাথের গান গাই তখন এই জগতের সবকিছুই ভুলে যাই’, বলেছিলেন কণিকা বন্দ্যোপাধ্যায়। আজ কণিকা বন্দ্যোপাধ্যায়ের জন্ম শতবর্ষ স্পর্শ করল।

শুভ চক্রবর্তী

Third episode of Resistance art and war in palestine। Robbar

যতক্ষণ শ্বাস ততক্ষণ আশ: প্রতিরোধ শিল্পের বর্তমান (১৯৮৭-২০২৩)

জেলখানা হল বিশ্রামের জন্যে, নির্বাসন হল ট্যুরিজমের জন্যে এবং পাথর-ছোড়া হল দৈনিক ব্যায়াম।

সাত্তিক শঙ্খ

a book review of oliveer rokto akranto filastin ajker kobita। Robbar

যুদ্ধের সময়ে কবি বলতে ঠিক কী বোঝায়

‘প্রতিরোধ কবিতা’র সংকলন ‘অলিভের রক্ত’ যতটা ইতিহাসের দলিল, ততটাই শিল্পেও দায়বদ্ধ। বাজারি কবির অর্ডারি কবিতা নয় বলেই হয়তো। রক্ত দিয়ে লেখায় ভণ্ডামি সম্ভব না। সবচেয়ে বড় কথা, এখানে কবিতাই বড়, কবি অহেতুক।

কিশোর ঘোষ

ri-union-episode-38-by-anindya-chatterjee। Robbar

টোটার দেওয়া ডায়েট চার্ট পেয়ে নিজেকে হঠাৎ খুব গুরুত্বপূর্ণ মনে হচ্ছিল

ঋতুদা ফিসফিস করে বলল, ‘রাখিদির সঙ্গে বুঝেসুজে কথা বলবি।’ যাব্বাবা, শুটিংয়ের বাইরে কথা বলব কেন? আমার অত বলিউড প্রীতি নেই। আর রাখির আমি মেরেকেটে দুটো সিনেমা দেখেছি– ভালো লাগেনি।

অনিন্দ্য চট্টোপাধ্যায়

12th-episode-of-care-of-doordarshan-by-chaitali-dasgupta। Robbar

দূরদর্শন ভবনের উদ্বোধনের দিন প্রধানমন্ত্রী স্মিত হাসি নিয়ে তাকিয়ে ছিলেন দুই উপস্থাপকের দিকে

অডিটোরিয়াম থেকে ব্যাক স্টেজে আসার যে দরজা সেটা দিয়ে উঠে আসছিল খুব রোগা মতো একটি ছেলে, গায়ের রংটা শ্যামলা, তাকে দেখে বলি, ‘একটু দেখবেন ভাই, অডিটোরিয়াম এ সামনের রো-তে রশিদ খান বলে কেউ আছেন কিনা’, সে শুধু বলল, ‘জি’, আবারও বলি, ‘প্লিজ একটু দেখবেন’, আমি তখনও তাঁকে ভাবছি ‘usher’ জাতীয় কেউ। এবার সে একটু ইতস্তত করে নম্রভঙ্গীতে অত্যন্ত বিনয়ের সঙ্গে বলে, ‘জি, ম্যায় হুঁ’।

চৈতালি দাশগুপ্ত