রবীন্দ্র-সাহিত্যের কাছে পাঠক আসে, ভালোবাসে আবার বিদায়ও নেয়

  • Published by: Robbar Digital
  • Posted on: August 12, 2024 9:51 pm
  • Updated: August 12, 2024 9:51 pm
para-culture-in-20th-centurys-kolkata-by-kaustabh-mani-sengupta। Robbar

দাঙ্গা ও দেশভাগ বদলে দিয়েছে কলকাতার পাড়া-বেপাড়ার ধারণা

জ্ঞানেন্দ্রমোহন দাস বা সুবল মিত্রের অভিধানে ‘পাড়া’ খুঁজলে দেখা যাবে যে এই ধারণা মূলত গ্রাম বাংলায় ছিল, সেখান থেকে কলকাতা শহরে আগমন।

কৌস্তুভ মণি সেনগুপ্ত

7th epiode of Janata CinemaHall by Priyak Mitra। Robbar

পাড়ার রবিদা কেঁদেছিল ‘কাটি পতঙ্গ’ আর ‘দিওয়ার’ দেখে, সাক্ষী ছিল পাড়ার মেয়েরা

১৯৭০ সালে ‘প্রতিদ্বন্দ্বী’ এবং পরের বছর ‘ইন্টারভিউ’, ‘কলকাতা ৭১’-এ রাখঢাকহীন, সপাট হয়ে উঠেছে ক্ষয়ে যেতে যেতে রুখে দাঁড়ানো যৌবন।

প্রিয়ক মিত্র

16th episode of genre on Sci-fi film by anindya sengupta | Robbar

কল্পবিজ্ঞান শুধু ইতিহাসের মোড় বদলেই পাল্টায়নি, ইতিহাসের বিরুদ্ধেও গেছে

বিজ্ঞান ও প্রযুক্তি যতই শতাব্দী ধরে লালিত বিশ্বাসের ভিতকে নড়িয়ে দিক না কেন, দেখাই তো যাচ্ছে তা মানবজীবনকে এগিয়ে নিয়ে যাচ্ছে, উন্নয়ন, মুহুর্মুহু বিপ্লব। তো এরকম বিজ্ঞান ও প্রযুক্তির উদযাপন যে কল্পবিজ্ঞান করত, তাকে হয়তো একটু বাড়াবাড়ি করলে ইউটোপিয়ান বলাই যায়।

অনিন্দ্য সেনগুপ্ত

an article on ladakh crisis by tapas das। Robbar

লাদাখে জলবায়ু পরিবর্তনের বিপদের মোকাবিলা করতে সমতলের পদ্ধতি চলবে না

লে-র মতো ছোট শহরে প্রতীকী অনশনে শামিল হওয়া এই জমায়েতকে বুঝতে হবে রাষ্ট্র ব্যবস্থার প্রতি বিরাট প্রতিবাদরূপে।

তাপস দাস

An exclusive interview of Moloyashree Hashmi, part 1। Robbar

শুধুমাত্র সাহিত্য পড়ে আর সিনেমা দেখে স্পষ্ট রাজনৈতিক বোধ তৈরি হয় না

বন্ধুরা তাঁকে বলতেন, ‘রঙ্গিন মিজাজ ফকির’। সেই আদতে উদাসী, অথচ বহিরঙ্গে সদা-হাস্যময় মিশুকে যুবক অকালমৃত সফদর হাশমির স্ত্রী ও নাট্যকর্মী মলয়শ্রী হাশমির সঙ্গে সুদীর্ঘ আড্ডায় বসেছিলেন উদয়ন ঘোষচৌধুরি ও অম্বরীশ রায়চৌধুরী। উঠে এল ছোটবেলা, রাজনীতির একাল-সেকাল, ঋত্বিক ঘটক, উৎপল দত্ত, ‘জনম’-এর কাজকর্ম, সফদরকে হত্যার কারণ ইত্যাদি নানা কথা। আজ সফদরের ৭১-তম জন্মদিন উপলক্ষে রোববার.ইন-এর বিশেষ নিবেদন সেই সাক্ষাৎকারের প্রথম পর্ব।

অম্বরীশ রায়চৌধুরী

An exclusive interview of Dulal Chandra Kanji by Supriya Mitra। Robbar

আশিস খাঁ রাগ করলেন, জড়িয়ে ধরলেন বিলায়েত খাঁ

বিশ্ব সংগীত দিবসে বাদ্যযন্ত্র নির্মাতা দুলালচন্দ্র কাঞ্জীর একান্ত সাক্ষাৎকার।

সুপ্রিয় মিত্র