ভোদ্‌কাই কি দেশের একমাত্র রক্ষাকবচ?

  • Published by: Robbar Digital
  • Posted on: June 24, 2025 5:41 pm
  • Updated: June 24, 2025 5:41 pm
an article on exhibition of paintings from parshad collection by eminent artists of bengal।Robbar

পর্ষদের প্রদর্শনী: বেহিসেবি ছবি দেখার আনন্দ

গগনেন্দ্র প্রদর্শশালায় চলছে চারুকলা পর্ষদের সাম্প্রতিক প্রদর্শনী। বেঙ্গল স্কুল থেকে কলাভবন হয়ে আধুনিকতার দিকে তার চলমান ক্যানভাস...

গৌরবকেতন লাহিড়ী

21th-episode-of-upasanagriha-by-avik-ghosh। Robbar

আত্মার স্বরূপ শূন্যতা নয়, নিখিলের প্রতি প্রেম

রবীন্দ্রনাথের মনে হয়েছে, ধর্মশাস্ত্রে যে বিভিন্ন কাজ না করার উল্লেখ থাকে, সেগুলি এই প্রকাশিত হওয়ার আদেশটিকে বাধামুক্ত করার জন্যই।

অভীক ঘোষ

Bornoporichoy and Sahaj Path is the new political instrument against intruders in bengal। Robbar

‘বর্ণপরিচয়’ ও ‘সহজ পাঠ’ বাঙালির বর্ম হয়ে উঠেছে

‘বর্ণপরিচয়’ ও ‘সহজ পাঠ’– এই দুই বাংলা প্রাইমারকে যেভাবে রাজনৈতিক বিরোধিতারই শরিক করে তোলা হচ্ছে, তাতে বাঙালির রাজনৈতিক বই না থাকার বিস্তৃত শূন্যতা খানিক পূরণ হয়েছে বলেও ভাবা যায় হয়তো।

রণিতা চট্টোপাধ্যায়

an article on the impact of rahul gandhis bharat jodo yatra। Robbar

যাঁরা মানুষের জন্য হাঁটেন, এদেশ তাঁদের শূন্য হাতে ফেরায় না

বিবেকানন্দের জীবনী পড়লে বোঝা যায়, জাত-ব্যবস্থা ও অস্পৃশ্যতার প্রতি তাঁর যে প্রবল বীতরাগ ও বিরক্তি, তার অনেকখানি তিনি উপলব্ধি করেছিলেন এই দেশের বিভিন্ন প্রান্তে পায়ে হেঁটে ভ্রমণের সূত্রে।

মানস ঘোষ

a book review of charmurti। Robbar

চারমূর্তির গ্রাফিক নভেল বাংলা ভাষায় উজ্জ্বল উদ্ধার

ফিল্ম ডিরেক্টর যেমন পুরো দৃশ্যগুলো এডিট টেবিলে সাজিয়ে সাজিয়ে ‘স্টোরি লাইন’ বা গল্পের মূল কাঠামো তৈরি করেন, তেমনই চিত্রশিল্পী পুরো ছবি মাথার মধ্যে সাজিয়ে নিয়ে কমিক্‌স বা গ্রাফিক নভেলের প্যানেলগুলো আঁকতে বসেন।

সুযোগ বন্দ্যোপাধ্যায়

An exclusive interview of Biplab Goswami by Shampali Maulick। Robbar

‘লাপতা লেডিস’ টোকা গল্প নয়, শিল্পী হিসাবে আমার একটা নীতিবোধ আছে

পুরুষ হিসেবে, নিজেকে নিউট্রাল জায়গায় রেখে ভাবার চেষ্টা করতাম, তাই এই সিনেমাটা লিখতে পেরেছি।

শম্পালী মৌলিক