নাম বদলের গোলকধাঁধায় অসঙ্গতি বেড়েছে, ঐতিহ্যকে রক্ষা করা যায়নি

  • Published by: Robbar Digital
  • Posted on: March 3, 2025 6:34 pm
  • Updated: March 3, 2025 6:34 pm
Unapologetic Shahrukh is directly political this time। Robbar

শাহরুখ খান সম্পর্কে দুটো একটা কথা যা আমরা জানি

তাঁকে এবার ফিরতে হত এমনভাবেই, যেখানে বোঝানো যায়, কেবলই তিনি সব বিলোনো প্রেমিক নন, প্রয়োজনে তিনিও পারেন লড়তে। লিখছেন প্রিয়ক মিত্র।

প্রিয়ক মিত্র

mukh-o-mondal-episode-6-on-mf-husain-by-samir-mondal। Robbar

একাগ্রতাকে কীভাবে কাজে লাগাতে হয় শিল্পের বিভিন্ন ক্ষেত্রে, ধরিয়ে দিয়েছিলেন গুরু গোবিন্দন কুট্টি

আমি যে আজকাল এত মুখ আঁকি, ‘ফবিস্ট’দের মতো অবাস্তব রং মাখাতে ভালোবাসি মুখমণ্ডলে, তার পিছনে কি প্রচ্ছন্ন থাকে ফেলে আসা দিনগুলোর অভিজ্ঞতার কিছু কিছু?

সমীর মণ্ডল

an-article-about-copper-queen-library। Robbar

যে গ্রন্থাগার তৈরি করেছে কমিউনিটির বোধ

কমিউনিটির একটা ইতিহাস, চারপাশের প্রকৃতির একটা ইতিহাস তৈরি হবে, আর সেটা সাধারণ মানুষের হাতে গড়া।

মহুয়া সেন মুখোপাধ্যায়

23rd-episode-of-kobi-o-bodhyobhumi-by-sudhhabrata-deb। Robbar

অসতর্ক কোনও ছত্রে ধ্বনিবে না ক্রন্দন আমার/১

রাষ্ট্রীয় বুলেটকে নিজের বুকে আহ্বান করে সরোজ দত্ত প্রমাণ করেছেন, তাঁর কলমকে কিনতে চাওয়ার স্পর্ধা রাষ্ট্রের ছিল না।

শুদ্ধব্রত দেব

An article about Indian classical music and its situation in post post modern society | Robbar

‘ওয়ার্ল্ড মিউজিক’ আর ভারতীয় রাগ সংগীতের ফিউশন সুখশ্রাব্য হলেও ইতিহাস-বিচ্যুত

আজকের সংগীতচর্চার ভেতরেও একপ্রকার সাংস্কৃতিক পণ্যায়ন চলছে, যা আরেক ধরনের ঔপনিবেশিকতা– নব্য উপনিবেশ বা কসমোপলিটানাইজড ঔপনিবেশিকতা। এখানেও গুরু-শিষ্য পরম্পরার গাম্ভীর্য, সুর ও রসের অনুশীলন এবং সাংগীতিক আত্মানুসন্ধানকে পেছনে ফেলে ‘পারফর্মেন্স’ ও ‘কমোডিফিকেশন’ বেশি গুরুত্ব পাচ্ছে।

রিমেল সরকার

an article about kabir suman on his birthday by sujog bandopadhyay। Robbar

সংগীত, একমাত্র সংগীতেই কবীর সুমন কনসিসটেন্ট

কবীর সুমনের ৭৫তম জন্মদিন উপলক্ষে বিশেষ লেখা।

সুযোগ বন্দ্যোপাধ্যায়