কবিতাকে শক্তিদা বলতেন ‘জলজ দর্পণ’, তাঁর বেঁচে থাকার অবলম্বন

  • Published by: Robbar Digital
  • Posted on: March 23, 2025 7:35 pm
  • Updated: March 23, 2025 10:14 pm
An article about Abdul Karim Shah। Robbar

ভাটি উজান এক হয়ে যায় তোমার পরশে মুর্শিদধন হে

ঈশ্বর বা আল্লার সঙ্গে আবদুল করিম শাহ্‌-এর সম্পর্ক কেমন? তাঁর মৃত্যুদিনে কলম ধরলেন ঋতচেতা গোস্বামী

ঋতচেতা গোস্বামী

An exclusive interview of Ajanta Roy Chowdhury and Sougata Roy Chowdhury about Sculptor Sharbari Roy Chowdhury | Robbar

সুরই শর্বরী রায়চৌধুরীর ভাস্কর্য নির্মাণের অনুঘটক

মূর্তি বানাবেন বলে বাড়ি ছেড়েছিলেন। গিয়ে পড়েছিলেন প্রদোষ দাশগুপ্তের হাতে। আর্ট কলেজ থেকে বরোদা, ফ্লোরেন্স থেকে কলাভবন– ঘুরে বেরিয়েছেন সুরের সন্ধানে। বন্ধু হিসেবে পেয়েছেন মল্লিকার্জুন মনসুর থেকে আলি আকবর খান কিংবা পি এল দেশপান্ডের মতো ব্যক্তিত্বকে। সুর, তাঁর শিল্প ও জীবন দু’য়ের সঙ্গেই জড়িয়ে গেছে ওতপ্রোতভাবে। শর্বরী রায়চৌধুরীর জীবন ও ভাস্কর্য নিয়ে তাঁর স্ত্রী অজন্তা রায়চৌধুরী এবং জ্যেষ্ঠ পুত্র সৌগত রায়চৌধুরীর সঙ্গে কথোপকথন।

গৌরবকেতন লাহিড়ী

18th-episode-of-iti-college-street-by-sudhangshusekhar-dey। Robbar

দু’বছরের মধ্যে সংস্করণ না ফুরলে অন্য জায়গায় বই ছাপার চুক্তি ছিল শরদিন্দুর চিঠিতে

শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের মতো লেখকেরা বই দেওয়ার আগেই সমস্ত চুক্তি ও আর্থিক বিষয়ে নিশ্চিত হয়ে তবেই বই দিতেন। আমাদের সঙ্গেও তা-ই হয়েছিল। আমরা তাঁর প্রথম যে বইটা করলাম সেটা আগে ছিল একটি চিত্রনাট্য।

সুধাংশুশেখর দে

movie-review-of-mickey-17। Robbar

বং জুন হো-র সাম্প্রতিক সিনেমা ‘মিকি সেভেন্টিন’ এমন কোন প্রশ্ন তুলল, যার জন্য প্রচারে এল না সিনেমাটি?

সাধারণত কোনও পরিচালকের সিনেমা অস্কার পেলে সবাই অধীর আগ্রহে অপেক্ষা করে তাঁর পরের সিনেমা দেখার জন্য। এবং প্রোডাকশন কোম্পানি সেই মতো প্রচার চালায়, যাতে আরও বেশি মানুষ সিনেমা দেখেন এবং কোম্পানির মুনাফা হয়। বং জুন হো-র এই সিনেমা কোথাও সেভাবে প্রচার করা হল না বিশ্বজুড়ে।

সুমন মজুমদার

The 11th episode of Kusumdihar Kabya By Kunal Ghosh। Robbar

ছদ্মপরিচয়ে কুসুমডিহাতে প্রবেশ পুলিশ ফোর্সের

থানার বড়বাবু জানতে চাইল বহিরাগত ক’জন এসেছে, মূলত কোন কোন এলাকায় তারা থাকে। বাড়িগুলো চিহ্নিত করা সম্ভব কি না।

কুণাল ঘোষ

an article about bijon bhattacharya on his death anniversary। Robbar

নবান্ন নাটকে মন্বন্তরের মঞ্চায়ন শুধু নয়, ‘মাসিমা মালপো খামু’ও বিজন ভট্টাচার্যেরই কলম নিঃসৃত

দলীয় রাজনীতি সবসময় আনুগত্য দাবি করে, আর বিজন ভট্টাচার্য ছিলেন স্বাধীন মানুষ।

সঞ্জয় মুখোপাধ্যায়