যদি সত্যিই কোনও কিছুকে ভালোবাসো, তবে সাহসী হও– বলেছিলেন ড. মুকেশ বাত্রা

  • Published by: Robbar Digital
  • Posted on: May 18, 2025 7:27 pm
  • Updated: May 19, 2025 10:52 am
An article about bengali language and its future । Robbar

বাংলা ভাষার মুকুট আছে, পরনে বস্ত্র নেই

বাংলা ভাষার জন্য বিদ্যালয় স্তরটি বস্ত্র-বয়নের কাজ করে। ভাষার মোটা ভাত-কাপড় তো সেই জোগায়। সেই জোগান বন্ধ হয়ে গেলে বা সেই ভাত-কাপড় দেওয়ার উপযুক্ত শিক্ষক-শিক্ষিকা না থাকলে ভাষা-শরীর জীর্ণ ও বস্ত্রহীন হবেই।

বিশ্বজিৎ রায়

Vishwakarma puja is the final alarm call for Durga Puja। Robbar

আকাশে ঘুড়ির ঝাঁক… মাটিতে পুজোর ডাক

বিশ্বকর্মা পুজোর দিন মানেই শরতের সুবাস ছড়িয়ে পড়ে বাঙালির ঘরদুয়ারে। লিখছেন অরিঞ্জয় বোস

অরিঞ্জয় বোস

An article about theatre persona Harimadhab Mukhopadhyay। Robbar

‘দেবাংশী’ গল্পপাঠের পর জল ভরা চোখ নিয়ে মাধব বলেছিলেন, এ গল্প আমি নাটক করব

হরিমাধব মুখোপাধ্যায়ের সঙ্গে আমার প্রথম আলাপ বালুরঘাটে। ত্রিতীর্থ নাট্যদলের সূত্রে। খুব অল্প সময়ে অন্তরঙ্গ হয়ে ওঠার লক্ষণ ছিল মানুষটির।

অভিজিৎ সেন

Satyajit Ray's house visited by Wim-Wenders। Robbar

উইম ওয়েন্ডার্স, সত্যজিৎ ও কিছু স্মৃতি-মুহূর্ত…

সন্দীপদা জিজ্ঞেস করলেন, ‘How was the experience?’ পরিষ্কার উত্তর দিলেন, ‘I loved the chaos of the city.’ আসলেই ক্যাওসের মধ্য থেকেই তো বিভিন্ন দৃশ্যের জন্ম, মৃত্যু ও পুনর্নবীকরণ ঘটে– আমরা হয়তো বা অনেক সময় তা দেখেও দেখি না। সেখানেই তো সত্যজিৎ বা উইমের মতো দৃশ্যনির্মাণকারীর দক্ষতা, অনন্যতা ও বিভিন্নতা। তাঁদের চোখ খুঁজে পায় এমন জিনিস যা আমাদের নতুন দৃশ্য ও দৃশ্যমানতা সম্বন্ধে ভাবায়।

ঋদ্ধি গোস্বামী

An obituary of Pritish Nandy by Samir Mondal। Robbar

প্রীতীশদা কী কী ভাবে মরতে চাইতেন না

প্রীতীশদা বলতেন, আমি এই ‘লাভ’ (love) শব্দটাকে একেবারে পছন্দ করি না। আই লাইক ‘হেট’ অর ‘রেসপেক্ট’– এখন বুঝি, এটা বজায় রাখার জন্যই প্রীতীশদার এত পাগলামি! ‘এক্সট্রিমিস্ট’ যাকে বলে আর কী! ওঁর বিশ্বাস, পৃথিবী কালকেই শেষ হয়ে যাবে, যা করার আজকেই করতে হবে এবং তা হবে জীবনের শ্রেষ্ঠ কাজ। 

সমীর মণ্ডল

13th-episode-of-natua-by-debsankar-halder। Robbar

অভিনয়ের বয়স প্রভাবিত করে অভিনেতার যাপনকে

স্বপ্ন ছিল নাটকের রন্ধনশালায় ঢুকে দেখার চেষ্টা করব, বোঝার চেষ্টা করব, কীভাবে উৎকৃষ্ট নাট্য-ব্যঞ্জন প্রস্তুত হয়, যা দেখে ও আস্বাদনে মোহিত হয়ে পড়ে দর্শক।

দেবশঙ্কর হালদার