‘গরম’ শব্দটিকে কতরকমভাবে ব্যবহার করেছিলেন রবীন্দ্রনাথ?

  • Published by: Robbar Digital
  • Posted on: June 18, 2024 3:27 pm
  • Updated: June 18, 2024 3:27 pm
Kolikatha episode 6 by Kaustubh Mani Sengupta। Robbar

কলকাতার বহিরঙ্গ একুশ শতকের, কিন্তু উনিশ-বিশ শতকের অসহিষ্ণুতা আমরা কি এড়াতে পেরেছি?

আন্দামান বা দণ্ডকারণ্যে বাঙালি উদ্বাস্তুদের পাঠানোর নীতি খুব একটা জনপ্রিয় বা সফল হয়নি। 

কৌস্তুভ মণি সেনগুপ্ত

23rd-episode-of-rushkotha-by-arun-som। Robbar

শেষমেশ মস্কো রওনা দিলাম একটি মাত্র সুটকেস সম্বল করে

আমার হাতে একখানা মাত্র সুটকেস দেখে ‘প্রগতি’র কর্মীরা হাসতে হাসতে জানতে চাইলেন আমিও আবার কোনও জিনিস ভুলে ফেলে রেখে এসেছি কি না।

অরুণ সোম

kathkhodai-episode-13-by-ranjan-bandhopadhya। Robbar

হ্যামনেট ‘হ্যামলেট’ হয়ে বেঁচে থাকবে অনন্তকাল, জানে সেই লেখার টেবিল

আশ্চর্য ভাষা এবং ইঙ্গিতে ম্যাগি ও’ফ্যারেল তাঁর উপন্যাসে ফুটিয়ে তুললেন শেক্সপিয়রের বালক-পুত্রের এই অসহায়তা এবং একাকিত্ব।

রঞ্জন বন্দ্যোপাধ্যায়

7th-episode-of-bhabmurti-about-lord mayo। Robbar

আরেকটু হলেই নিলামে উঠতেন ভাইসরয় মেয়োর মূর্তি!

ভাস্কর্যটি নিলামে ওঠার বদলে ১ জানুয়ারি ১৮৭৬-এ ময়দান এবং ডাফারিন রোডের কাছে উন্মোচিত হয়। ইংরেজ ভাস্কর টমাস থরনিক্রফট মেয়োর মূর্তিটি নির্মাণ করেছিলেন।

দেবদত্ত গুপ্ত

an obituary of safin ahmed by suman majumdar। Robbar

রকস্টারের মৃত্যু নেই, সুদূর নীলিমায় শুধু হারিয়ে যাওয়া আছে

শাফিন আহমেদ বেঁচে থাকবেন চিরদিন আমাদের কানে, আমাদের স্মৃতিতে।

সুমন মজুমদার

An article about scientist Richard Feynman's pursuit with art | Robbar

বিজ্ঞানে প্রতিষ্ঠিত সত্যকে শিল্পের মধ্যে খুঁজতে চেয়েছিলেন ফাইনম্যান

তর্কের খাতিরেই ছবি আঁকা শিখতে শুরু করেছেন। পরে শিক্ষার আপাতসরল অভিগমন বদলে গেছে অনুসন্ধানে। ইন্টারন্যাশনাল কোরেস্পন্ডেন্স স্কুল থেকে প্যাসাডেনা আর্ট মিউজিয়ামের প্রশিক্ষণ বিভাগ। অজস্র স্কেচ, ড্যুডলিং, ন্যুড, সেমিন্যুড, ওয়াটার কালার। সংশয় থেকে বিস্ময়ে উত্তরণে ক্রমশ উপলব্ধি করেছেন– সত্যের ঈশ্বর বলে কিছু নেই, কণিকার অবস্থার মতো তা কেবল একটি তাৎক্ষণিক সম্ভাবনা মাত্র।

গৌরবকেতন লাহিড়ী